Puja Vacation: পূজো উপলক্ষ্যে ১৬ দিনের জন্য, রাজ্য সরকারের নতুন ঘোষণা ! বিস্তারিত পড়ুন

Puja Vacation:  বাঙালি চিরকালই উৎসব প্রেমী। বাঙালির “বারো মাসে তেরো পার্বণ” লেগেই থাকে। বাঙালির জীবনে সারা বছর জুড়েই নানা প্রকার উৎসবের আলোয় মুখরিত হয়ে থাকে। তার মধ্যে বাঙালির অন্যতম হল উৎসব দুর্গোৎসব। কাশ বনের দোলায় দেবীপক্ষের সূচনা বাঙালির মনকে আলোড়িত করে তোলে। বর্ষার কালো মেঘ সরিয়ে শরতের রোদ্দুর উকি দিলেই বাঙালির মন হিসেব কষতে শুরু করে দেয় মা দুর্গার আগমনের আর কতদিন বাকি।

Govt Job Reqruitment 2022: ভারত সরকারের যোগাযোগ মন্ত্রকে ১ লক্ষ ১০ হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যদিও এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গ থেকে বর্ষা ঠিকঠাকভাবে যায়নি। কিন্তু ইতিমধ্যেই বাঙালির প্রাণে উৎসবের ছোঁয়া লেগেছে। শরৎ এর মেঘ আর শিউলির গন্ধ দশভুজার আগমনকে উন্মুক্ত চিত্তে স্বাগত জানাতে তৈরি বাঙালি। বাঙালি জাতির সমগ্র প্রাণ এই পূজার মধ্যে নিহিত থাকে। বাঙালি গোটা একটা বছর শত উৎসবের মধ্যেও অধীর আগ্রহে প্রতীক্ষা করে থাকে এই মহা উৎসবের জন্য।

WB Group D and C Reqruitment: নয়া সুখবর!পশ্চিমবঙ্গের পৌরসভাতে গ্রুপ-সি ও ডি সহ আরও প্রচুর পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে

বাঙালির উৎসবের মরশুম মানেই ছুটি। যদিও দুর্গোৎসব আসতে এখনো প্রায় এক মাসের বেশি সময় বাকি, কিন্তু ইতিমধ্যেই দুর্গা পূজার ছুটির দিনের তালিকার বিজ্ঞপ্তি জারি হয়ে গেছে। দুর্গোৎসব এবং অন্যান্য পূজা উপলক্ষ্যে ছুটি ঘোষণার ক্ষেত্রে বিজ্ঞপ্তি জারি করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। দূর্গাপূজার প্রায় এক মাসেরও বেশি সময় আগে মুখ্যমন্ত্রী তরফে ঘোষণা করা হয়েছে। দুর্গাপুজো, কালীপুজো সহ ছট পূজার ছুটি।

Dearness Allowance: ডিএ নিয়ে সুখবর! রাজ্যের কর্মচারীদের বেতন একলাফে 6 শতাংশ বৃদ্ধি, কবে থেকে চালু করা হচ্ছে জানুন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য সরকারি কর্মচারী এবং সরকারি স্কুলে পাঠরত ছাত্র ছাত্রীদের জন্য দুর্গাপূজা ও অন্যান্য পূজা উপলক্ষ্যে টানা ১৬ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। তবে মুখ্যমন্ত্রীর তরফে ছুটি ঘোষণা করা হলেও অনেক সরকারি কর্মচারী এবং ছাত্র-ছাত্রীরা এখনো পর্যন্ত সঠিক ছুটির দিনগুলি সম্পর্কে জানেন না। আর তাতেই সরকারি কর্মচারী থেকে শুরু করে শিক্ষক এবং শিক্ষার্থী সকলের মধ্যে এই ছুটির দিনগুলি নিয়ে নানা প্রকারের জল্পনা বাড়ছে।

Holiday in September: এই দিনটি থাকবে ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর, কারা ছুটি পাবেন জেনে নিন

দুর্গোৎসব এবং অন্যান্য পূজা উপলক্ষ্যে কদিন ছুটি ঘোষণা করা হয়েছে দেখে নিনঃ-

১) ৩০ শে সেপ্টেম্বর পঞ্চমী উপলক্ষ্যে ছুটি থাকতে চলেছে। ৩০ শে সেপ্টেম্বরে দুর্গাপূজা উপলক্ষ্যে ছুটি শুরু হবে এবং তার শেষ হবে ১১ দিন পর ১০ ই অক্টোবরে।

২) এই ১১ দিনের ছুটির মধ্যে ১ লা অক্টোবর মহাষষ্ঠীর দিন ছুটি থাকতে চলেছে।

৩)এরপর ২ রা অক্টোবর থেকে ৫ ই অক্টোবর পর্যন্ত দূর্গাপূজার কারণে পাবলিক হলিডে থাকতে চলেছে।

৪)৬ ই অক্টোবর থেকে ১০ ই অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

৫)লক্ষীপূজার কারণে ৯ ই অক্টোবর এবং ১০ ই অক্টোবর ছুটি থাকবে।

৬)কালীপূজা উপলক্ষ্যে ২৪ শে অক্টোবর ছুটি থাকতে চলেছে।

৭)২৫ শে অক্টোবর ছুটি থাকতে চলেছে দিওয়ালি উপলক্ষ্যে।

৮)২৭ শে অক্টোবর ভাইফোঁটার কারণে ছুটি থাকতে চলেছে।

৯)ছট পূজার কারণে ৩০শে অক্টোবর এবং ৩১ শে অক্টোবর দুদিন ছুটি থাকবে।

কিন্তু এই ছুটির লিস্ট দেখে খুশি নন সরকারি কর্মচারী ও ছাত্রছাত্রীরা।কারন প্রায় দুই বছর পর খানিকটা সুষ্ঠুভাবে দুর্গাপূজা উদযাপন হতে চলেছে। তাই দুর্গাপূজার ছুটির লিস্ট (Puja Vacation) নিয়ে খানিকটা হলেও অখুশি সরকারি কর্মচারী এবং সরকারি স্কুলের পাঠরত শিক্ষার্থীরা।

আর এর অন্যতম কারণ হচ্ছে মহালয়া, গান্ধী জয়ন্তী, মহা সপ্তমী এবং লক্ষ্মী পূজা সহ অন্যান্য বিভিন্ন উৎসবের দিন পঞ্জিকা অনুসারে রবিবারে পড়েছে। আর এই কারণেই ছুটির তালিকা খানিকটা হলেও ছোটো হয়েছে।আর তাতেই সরকারি কর্মচারীসহ, শিক্ষক এবং শিক্ষার্থীদের ছুটির তালিকা (Puja Vacation) নিয়ে সকলের মনে খানিকটা হলেও খেদ রয়েছে।

Leave a comment

JoinJoin