Post office Interest – পোস্ট অফিসে মাত্র ৩৩ টাকা জমিয়ে আপনি পাবেন ৭১ হাজার টাকা সুদের হার বাড়িয়ে দিল কেন্দ্র।

Post office Interest – বিনিয়োগের ক্ষেত্রে সকলেই ঝুঁকিপূর্ণ বিনিয়োগ এবং ভাল রিটার্ন পাওয়া যায় এমন বিকল্পের খোঁজ করেন। আর তাছাড়া বিনিয়োগকারীদের স্বপ্ন থাকবেই তাদের জমানো অর্থে যেন বেশি সুদ (Post office Interest) পাওয়া যায়। কারন সকলেই কম সময়ে বেশি রিটার্ন পেতে চায়। বিভিন্ন আর্থিক সংস্থাগুলি মাঝে মধ্যেই বিভিন্ন সঞ্চয় প্রকল্পে গ্রাহকদের চাহিদা মত সুদের পরিমাণ বৃদ্ধি করে। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই সুদের পরিমাণ বৃদ্ধি করা হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আর এবার উৎসবের মরশুম শুরু হওয়ার আগেই কেন্দ্র সরকার বড় সুখবর নিয়ে চলে এসেছে। কেন্দ্র সরকারের তরফ থেকে স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার বৃদ্ধি করা হল। ঠিক পুজোর আগে এই সুখবর শুনে বিনিয়োগকারীদের মধ্যে খুশির বাতাবরণ তৈরি হয়েছে। পুজোর আগে কেন্দ্র সরকারের এই ঘোষণায় গরিব থেকে বড়লোক প্রত্যেক শ্রেণীর মানুষই উপকৃত হবেন।

যে সকল বিনিয়োগকারীরা রেকর্ডিং ডিপোজিটে (Recurring Deposit) বিনিয়োগ করেন সেই সকল গ্রাহকরা উপকৃত হতে চলেছেন। যে সকল বিনিয়োগকারীরা পোস্ট অফিসে রেকর্ডিং ডিপোজিট প্রকল্পে বিনিয়োগ করেন তারা এবার বাড়তি সুদ (Post office Interest) পাবেন। কেন্দ্র সরকারের এই ঘোষণা অনুযায়ী ডিসেম্বর ত্রৈমাসিকের জন্য পাঁচ বছরের রেকারিং ডিপোজিটে (RD) সুদের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। কেন্দ্রের নতুন ঘোষণা অনুযায়ী রেকারিং ডিপোজিটে কত সুদ পাওয়া যাবে দেখে নেওয়া যাক।

আরও পড়ুন – Govt Schemes – সুখবর! পুজোর আগে সকল রাজ্যবাসীকে ১০ হাজার টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার।

RD সুদের হার (Post office Interest) কত বাড়ানো হল?

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে আগে সুদের পরিমাণ ৪ শতাংশ ছিল। কিন্তু এখন কেন্দ্র সরকারের নতুন ঘোষণা অনুযায়ী এবার পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে (Recurring Deposit) যারা বিনিয়োগ করবেন তারা বার্ষিক ৬.৭% সুদ পাবেন।অর্থাৎ স্বাভাবিকভাবেই বিনিয়োগকারীদের সুদের পরিমাণ বেড়েছে।

Recurring Deposit কত টাকা জমালে কত সুদ পাবেন?

এক্ষেত্রে কোন ব্যক্তি যদি প্রতিমাসে ১০০০ টাকা অর্থাৎ প্রতিদিন ৩৩ টাকা করে সঞ্চয় করেন, তাহলে পাঁচ বছর পর তার জমানো মূলধনের পরিমাণ ৬০ হাজার টাকা হবে। কিন্তু তিনি সুদ সহ ফেরত ৭১ হাজার ৩৬৯ টাকা পাবেন। অর্থাৎ তিনি ১১ হাজার ৩৬৯ টাকা বাড়তি পাচ্ছেন। সুদ বাড়ানোর ফলেই এই টাকার পরিমাণও বৃদ্ধি পেয়েছে।

তবে শুধু রেকর্ডিং ডিপোজিটে জমা করা অর্থের ওপর সুদের পরিমাণ (Post office Interest) বৃদ্ধি করা হয়েছে। অন্যান্য যে সকল ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প রয়েছে সেগুলিতে সুদের পরিমাণ বৃদ্ধি করা হয়নি। অর্থাৎ সিনিয়র সিটিজেন সেভিং স্কিম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, কিষাণ বিকাশ পত্র এবং সুকন্যা সমৃদ্ধি স্কিমের মতো স্কিমগুলির সুদের পরিমাণ আগের মতই রয়েছে।

আরও পড়ুন – Gold Price Today – সুখবর এক ধাক্কায় অনেকটা পড়লো সোনার দাম। দেখুন আজকের সোনার দাম।

JoinJoin