এবার থেকে Life Certificate জমা দিতে আর ব্যাঙ্কে যেতে হবে না, জানুন নতুন নিয়ম।

পেনশনভোগীদের অবশ্যই বছরে একবার লাইফ সার্টিফিকেট বা Life Certificate জমা দিতে হয়। এবছর ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর, ২০২৩-এর মধ্যে পেনশনভোগীরা এটি জমা দিতে পারেন। তবে ৮০ বছরের বেশি বয়সীরা এটি ১ অক্টোবর থেকে ৩০ নভেম্বর, ২০২৩-এর মধ্যে জমা দিতে পারেন। আর অন্যান্য বয়সীরা ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর, ২০২৩-এর মধ্যে এই লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে এবার নতুন নিয়মে পেনশনভোগীদের Life Certificate জমা দিতে আর ব্যাঙ্কে যেতে হবে না। কেন্দ্রীয় সরকার পেনশনভোগীদের সুবিধার জন্য জীবন শংসাপত্র জমা দেওয়ার অনেকগুলি বিকল্প সেট করেছেন। কেন্দ্র এবার জীবন শংসাপত্র জমা দেওয়ার ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা চালু করেছে। ডোরস্টেপ ব্যাঙ্কিংয়ের জন্য প্রয়োজনীয় বিবরণ সহ জীবন শংসাপত্র ফর্ম পূরণ করতে হবে এবং ডোরস্টেপ ব্যাঙ্কিংয়ের মাধ্যমেই তা জমা দিতে হবে।

ডোরস্টেপ ব্যাঙ্কিং (Doorstep Banking) কি?

পেনশনভোগীরা DSB অ্যাপ/ওয়েব, পোর্টাল/টোল-ফ্রি নম্বরের মাধ্যমে এই পরিষেবাটি বুক করতে পারেন। এরপর DSB এজেন্ট গ্রাহকদের বাড়ির দোরগোড়ায় গিয়ে জীবন প্রমাণ অ্যাপ ব্যবহার করে পেনশনভোগীদের কাছ থেকে একটি অনলাইন জীবন শংসাপত্র সংগ্রহ করবেন।

আরও পড়ুন – PNB mpassbook – 1 ডিসেম্বর থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের এই সুবিধা বন্ধ হচ্ছে !

ডোরস্টেপ ব্যাঙ্কিংয়ের জন্য রেজিস্টার করবেন কিভাবে?

১) ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা রেজিস্টার করার জন্য প্রথমে IOS-এর জন্য অ্যাপ স্টোর এবং Android-এর জন্য Play Store থেকে Doorstep Banking অ্যাপটি ডাউনলোড করতে হবে।
২) মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করতে হবে।ক
৩) এখন সিস্টেম থেকে OTP তৈরি হবে এবং DSB অ্যাপে OTP, নিজেদের নাম, ইমেল (ঐচ্ছিক) এবং পাসওয়ার্ড (PIN) লিখতে হবে।
৪) এরপর ঠিকানা বিকল্পটি সিলেক্ট করতে হবে এবং সাথে রেজিস্টার প্রক্রিয়া সম্পন্ন হবে।

পেনশনভোগীর আধার নম্বর, নাম, মোবাইল নম্বর এবং স্ব-ঘোষিত পেনশন-সম্পর্কিত তথ্য যেমন- পিপিও নম্বর, পেনশন অ্যাকাউন্ট নম্বর, ব্যাঙ্কের বিবরণ, পেনশন অনুমোদনকারী কর্তৃপক্ষের নাম, পেনশন বিতরণকারী কর্তৃপক্ষ ইত্যাদি প্রদান করতে হবে। এছাড়াও তাঁর বায়োমেট্রিক্স যেমন আইরিস বা ফিঙ্গারপ্রিন্টও দিতে হবে।

Life Certificate জমা সহ আর্থিক এবং অ-আর্থিক সার্ভিস চার্জ?

একটি জীবন শংসাপত্র জমা সহ আর্থিক এবং অ-আর্থিক পরিষেবাগুলির জন্য ব্যাঙ্ক ৭০ টাকা প্লাস জিএসটি চার্জ করে। তবে বিভিন্ন ব্যাঙ্কে এই চার্জ আলাদা হতে পারে। আবার কিছু ব্যাঙ্ক সিনিয়র সিটিজেনদের জন্য সীমিত ফ্রি ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবাও অফার করে।

আরও পড়ুন – Madhyamik Routine 2024 – এক নজরে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন দেখে নিন ।

JoinJoin