Kolkata Police Recruitment 2024 – কলকাতা পুলিশে প্রচুর কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি, বয়সসীমা ১৮ থেকে ৩০।

Kolkata Police Recruitment 2024 – রাজ্যের কলকাতা পুলিশে প্রচুর‌ শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হলো। যেসব প্রার্থীরা কলকাতা পুলিশের চাকরির অপেক্ষায় আছেন তাদের জন্য খুবই সুখবর এবং সুবর্ণ সুযোগ। ইতিমধ্যেই এসএসসি জিডি পরীক্ষা শেষ হতে না হতেই রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য খুবই সুখবর তথ্য। আবেদনের আগে অবশ্যই আবেদনকারীদের আবেদনের জন্য প্রয়োজনীয় বয়সসীমা, শিক্ষাগত যোগ্যতা, শূন্যপদ ও বেতন, নিয়োগ প্রক্রিয়া, আবেদন পদ্ধতি এই প্রতিবেদন সহকারে জেনে নিন।

Kolkata Police Recruitment 2024

নিয়োগ সংস্থাকলকাতা পুলিশ
পদের নামকলকাতা পুলিশে কনস্টেবল ও মহিলা কনস্টেবলে
বয়সসীমা১৮ বছর থেকে ৩০

বয়সসীমা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। এই বয়সসীমার মধ্যবর্তী যেকোন ইচ্ছুক প্রার্থী এই পদে আবেদন জানাতে পারবে। আবেদনকারীর বয়সসীমা ০১/০১/২০২৪ তারিক অনুসারে হিসাব করা হবে। সরকারি নিয়ম অনুসারে আবেদনের ক্ষেত্রে সংরক্ষিত ST,SC ক্যাটাগরির প্রার্থীরা ৫ বছর,OBC ক্যাটাগরির প্রার্থীরা ৩ বছর ,EX-SERVICEMEN ক্যাটাগরির প্রার্থীরা ৫ বছর বয়সের ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা (Kolkata Police Recruitment 2024)

এই পদে আবেদনের জন্য আবেদনকারীকে পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড বা তার সমতুল্য কোন বোর্ড থেকে মাধ্যমিক পাস করতে হবে। উপযুক্ত যোগ্যতা সহ আবেদনকারীর বাংলা ভাষা পড়তে লিখতে ও বলার দক্ষতা থাকতে হবে এবং শারীরিকভাবে সুস্থ হতে হবে।

শূন্যপদ ও বেতন

এই কলকাতা পুলিশে কনস্টেবল ও মহিলা কনস্টেবল পদে মোট ৩৭৩৪ টি শূন্যপদ রয়েছে। ৩৭৩৪ টি শূন্যপদের মধ্যে পুরুষদের জন্য ৩৪৬৪ টি এবং মহিলা প্রার্থীদের জন্য ২৭০ টি শূন্যপদ রয়েছে। উপযুক্ত যোগ্যতার যেকোনো প্রার্থী এই পদে আবেদন করতে পারবে। এই পদে নিযুক্ত প্রার্থীদের প্রতি মাসে পারিশ্রমিক জানতে অফিসিয়াল নোটিফিকেশনটি ফলো করুন।

নিয়োগ প্রক্রিয়া (Kolkata Police Recruitment 2024)

এই কলকাতা পুলিশ দপ্তরের তরফে নিযুক্ত করার আগেই প্রার্থীদের যাচাই করনের জন্য প্রিলিমিনারি পরীক্ষা, ফিজিক্যাল ফিটনেস যাচাই, ফাইনাল এক্সাম, ইন্টারভিউর ভিত্তিতে নিযুক্ত করা হবে। যাচাই করণের জন্য প্রার্থীদের প্রথম ১০০ নাম্বারের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে এবং এই (Kolkata Police Recruitment 2024) পরীক্ষার উত্তীর্ণ প্রার্থীদের শারীরিক সক্ষমতা পরীক্ষা হবে।

তারপর ৮৫ নাম্বারের ফাইনাল পরীক্ষা হবে এবং সর্বশেষে ১৫ নাম্বারের ইন্টারভিউ ভিত্তিতে প্রার্থীদের এই পদে নিযুক্ত করা হবে। পরীক্ষা সিলেবাস ও পরীক্ষার সময়সীমা ইত্যাদি জানতে অফিসার নোটিফিকেশনটি ভালো করে অধ্যায়ন করুন।

আবেদন পদ্ধতি (Kolkata Police Recruitment 2024)

এই কলকাতা পুলিশের আবেদনের জন্য প্রার্থীদের অনলাইন মাধ্যম ব্যবহার করতে হবে। প্রার্থীরা নিচের পদ্ধতি অবলম্বন করে এই পদে আবেদন জানাতে পারবে।

১) আবেদন জানানোর জন্য কিছু প্রার্থীদের প্রথমে https://prb.wb.gov.in অথবা https://wbpolice.gov.in যেকোনো ওয়েবসাইটে যেতে হবে এবং অনলাইন অ্যাপ্লাই এ ক্লিক করতে হবে।
২) তারপর আবেদন প্রার্থীদের সাইন ইন নিউ ক্যানডিডেট অপশনে গিয়ে নিজের নাম, বৈধ মোবাইল নাম্বার, বৈধ ইমেল আইডি, পাসওয়ার্ড সহযোগে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। যেসব প্রার্থীরা আগে আবেদন করেছেন তাদের‌ পুনরায় রেজিস্ট্রেশন করতে হবে না।
৩) তারপর রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আবেদনকারীদের সাইন ইন অপশনে গিয়ে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করতে হবে।
৪) পুনরায় লগিনের পর যে আবেদনপত্র আসবে সেটি নিজের যাবতীয় সঠিক তথ্য যেমন নিজের নাম, বাবার নাম, জন্মতারিখ, বয়স ক্যাটাগরি, জেন্ডার, মেটারিয়াল স্ট্যাটাস, মোবাইল নাম্বার, ইমেল আইডি,শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি তথ্যের সহযোগিতায় আবেদনপত্রটি সঠিকভাবে পূরণ করতে হবে । তারপর স্ক্রিনে চাওয়া প্রয়োজনীয় ডকুমেন্টগুলি সহ প্রার্থীর পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করতে হবে।
৫) সর্বশেষে নোটিফিকেশনের নিয়ম অনুসারে আবেদনমূল্য জমা করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

গুরুত্বপূর্ন লিঙ্ক এবং তারিখ

Last Date29.03.2024
অফিশিয়াল বিজ্ঞপ্তি (Official Notification)Download

SSKM হাসপাতালে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি, ইন্টারভিউ ভিত্তিক নিয়োগ

বিঃদ্রঃ- উপরের খবর গুলো কেবলমাত্র কাজের খবরের উদ্দেশ্য। Wbnews24.in কোন নিয়োগ সংস্থা নয় এবং নিয়োগ পরিচালনা করে না। Wbnews24.in খবর সংগ্রহ করে প্রকাশিত করে। আমরা সর্বদা চেষ্টা করি নির্ভুল আপডেট প্রকাশ করার। তবুও কিছু ক্ষেত্রে (যেমন শূন্যপদের সংখ্যা, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ, পরীক্ষার তারিখ, আবেদন মূল্য, ইত্যাদি) আমাদের অবচেতন মনে কোন ভুলের জন্য আমরা দায়ী নই। আবেদন কারী প্রার্থীদের জানানো হচ্ছে তারা Official Website গুলির Notification বা বিজ্ঞপ্তি ভালো করে পড়ে তবেই আবেদন করুন। আরও পড়ুন আমাদের Disclaimer.

JoinJoin