চাকরি নিয়ে চিন্তা? SBI এবার আপনার স্বপ্ন পূরণ করবে।

সাম্প্রতিক কালে চাকরির বাজারের যা অবস্থা তা নতুন করে না বলাই ভালো। এই অবস্থায় অযথা চাকরির পিছনে না দৌড়ে বেশির ভাগ বেকার যুবক – যুবতীরাই ব্যবসা কে নিজের জীবন জীবিকা হিসাবে বেছে নিতে চাইছেন । কিন্তু বেছে নিলেই তো হবে না। কারণ মনের মতো ব্যবসা করতে গেলে প্রথমেই দরকার মোটা অঙ্কের পুঁজি। তাই অনেকেই টাকার অভাবে ব্যবসা করার মানসিকতা হারিয়ে ফেলেন। কিন্তু আপনি ব্যবসা করবেন আর টাকা দেবে ব্যাঙ্ক। এও আবার হয় নাকি ? এক কথায় উত্তর হবে হ্যাঁ। কিন্তু কিভাবে ? চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে ব্যাঙ্কের (SBI) সাহায্য দৈনন্দিন জীবনে আপনি আপনার আয়ের পথ সুগম করবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশের বৃহত্তম আর্থিক প্রতিষ্ঠান হিসাবে এস বি আই বা SBI অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া সর্বজন বিদিত। এবার সেই স্টেট ব্যাঙ্কের হাত ধরেই আপনি পেতে পারেন প্রতি মাসে ইনকামের সহজ রাস্তা। সাম্প্রতি কালে কোনও মানুষেরই ব্যাঙ্ক ছাড়া গতি নেই। এই সুযোগ কে কাজে লাগিয়ে আপনি চাইলে আপনার নিজের জায়গাতেই খুলে নিতে পারেন এস বি আই -এর গ্রাহক (customer service point) পরিষেবা কেন্দ্র। তবে এর জন্য যেমন আপনার নিজের অথবা ভাড়ায় প্রমাণ মাপের ঘর প্রয়োজন। শুধু ঘর থাকলেই হবে না এর জন্য এস বি আই -এর নিয়ম মতো আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র জমা করতে হবে। তবেই সংশ্লিষ্ট সংস্থা আপনাকে গ্রাহক পরিষেবা কেন্দ্র খোলার অনুমতি দেবে। তাহলে বিষয় টি বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

আরও পড়ুন – Post office Interest – পোস্ট অফিসে মাত্র ৩৩ টাকা জমিয়ে আপনি পাবেন ৭১ হাজার টাকা সুদের হার বাড়িয়ে দিল কেন্দ্র।

গ্রাহক পরিষেবা কেন্দ্র (SBI CSP) আসলে কি ?

গ্রাহক পরিষেবা কেন্দ্র আসলে গ্রাহক মণ্ডলীর যাবতীয় সমস্যার সমাধান। এই যেমন ধরা যাক, সারা দেশে আঁধার তথ্য মিত্র কেন্দ্র। এটিও এক প্রকারের গ্রাহক পরিষেবা কেন্দ্র। যেখানে এসে গ্রাহকরা তাদের আঁধার কার্ড সম্পর্কিত যে কোনও বিষয় সহজেই মিটিয়ে নিতে পারেন। এই ভাবেই যে কোনও ব্যাঙ্কের গ্রাহক পরিষেবা কেন্দ্রে এসে ব্যাঙ্কের যাবতীয় যেমন টাকা তোলা – জমা করা থেকে শুরু করে টাকা ট্রান্সফার ইত্যাদি বিষয় মিটিয়ে নিতে পারেন সহজেই।

CSP খুলতে হলে আপনাকে কি করতে হবে ?

এক্ষেত্রে আপনি যদি স্টেট ব্যাঙ্কের গ্রাহক (State bank of india) পরিষেবা কেন্দ্র খুলতে চান তাহলে আপনকে প্রথমেই SBI – এর রিজিওনাল অফিসে আবেদন করতে হবে। পাশাপাশি  আপনাকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিকটতম শাখায় যেতে হবে। স্খানে ব্যাঙ্কের তরফে আপনাকে গ্রাহক পরিষেবা কেন্দ্র চালানোর জন্য নির্দিষ্ট ট্রেনিং দেওয়া হবে। তবে আবেদনের সময় নিয়মানুসারে বেশ কিছু নথি পত্র জমা করতে হবে। এবার সংশ্লিষ্ট ব্যাঙ্কের তরফে আপনার জমা করা নথি পত্র ভেরিফিকেশনের পর আপনাকে স্টেট ব্যাঙ্কের তরফে গ্রাহক পরিষেবা কেন্দ্র খোলার অনুমতি দেওয়া হয়। এরপর গ্রাহক পরিষেবা কেন্দ্রটি চালু হলে আপনি ব্যাঙ্কের তরফে কাস্টমার অর্থাৎ গ্রাহক প্রতি পেয়ে যাবেন নির্দিষ্ট হারে কমিশন।

আরও পড়ুন – Gold Price – পুজোর আগে ফের সোনার দামে পতন।

JoinJoin