Govt Scholarship – এই রাজ্যের মেধাবী ছাত্রছাত্রীর বৃত্তির অর্থের পরিমাণ বাড়াল রাজ্য সরকার।

Govt Scholarship – আমাদের দেশের সরকার নাগরিকদের কথা মাথায় রেখেই একাধিক সুযোগ সুবিধা প্রদান করেন। দেশের নাগরিকরা যাতে এই সকল সুবিধা অনায়াসে উপভোগ করতে পারেন, সেই দিকেই যথেষ্ট নজরও রাখেন সরকার। দেশের নাগরিকদের জন্য একাধিক জনকল্যাণমুখী প্রকল্প চালু করেছেন সরকার। তেমনি স্কুল পড়ুয়াদের জন্যও নানা প্রকল্প রয়েছে। পড়ুয়াদের যাতে পড়াশোনার ক্ষেত্রে কোন অসুবিধা না হয় তার জন্যই সরকার এই সকল প্রকল্প বা Govt Scholarship চালু করেছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আমাদের দেশে এমন অনেক দরিদ্র মেধাবী ছাত্রছাত্রী রয়েছে যারা টাকার অভাবের কারনে নিজেদের পড়াশোনা চালাতে পারেন না। টাকার অভাবের কারনে মাঝ পথে পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হন। এই সব দরিদ্র মেধাবী ছাত্রছাত্রীদের জন্য সরকারের তরফে বৃত্তি (Govt Scholarship) ব্যবস্থা চালু করা হয়েছে। যাতে মেধাবী ছাত্রছাত্রীরা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে। এবার এই বৃত্তি (Scholarship) নিয়ে বড় সুখবর সামনে এসেছে।

আরও পড়ুন – Govt Jobs – শুধুমাত্র মাধ্যমিক পাশে পশু পরিচালক পদে বিপুল শুন্যপদে কর্মী নিয়োগ।

বৃত্তি ব্যবস্থা নিয়ে রাজ্য সরকার বড় ঘোষণা করেছেন। সরকারের এই সিদ্ধান্তে খুশিতে আত্বহারা পড়ুয়া থেকে অভিভাবকগণ। রাজ্য সরকার পক্ষ থেকে পড়ুয়াদের বৃত্তির টাকার পরিমাণ বাড়ানো হয়েছে। নবম বা দশম শ্রেণীর তফশিলি জাতি ও উপজাতি পাঠরত পড়ুয়াদের বৃত্তির (Oasis Scholarship) পরিমাণ বাড়ানো হয়েছে।

এই বৃত্তির সুবিধা কারা কারা পাবেন?

১) ১২ থেকে ২০ বছরের পড়ুয়ারা এই সুবিধা পাবেন।
২) যারা দশম শ্রেণীতে পড়ে তারা যদি আগের শ্রেণীতে ৫০ পার্সেন্ট নাম্বার পেয়ে থাকে তাহলে এই প্রকল্পে সুবিধা পাবেন। আরও জানতে সরকারে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত পড়ুন।

বৃত্তির (Govt Scholarship) পরিমাণ কত বাড়ানো হয়েছে?

নবম বা দশম শ্রেণীতে পাঠরত পড়ুয়াদের আগে ৩০০০ টাকা দেওয়া হত। এখন ৫০০ টাকা বৃদ্ধি করে ৩৫০০ টাকা দেওয়া হবে। উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার এমন সিদ্ধান্ত নিয়েছেন। আগের চেয়ে ৫০০ টাকা বাড়িয়ে এই বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যোগী সরকার। উত্তরপ্রদেশ রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তে তফসিলি জাতি ও উপজাতির নবম ও দশম শ্রেণীর পড়ুয়ারা উপকৃত হবেন।

আরও পড়ুন – Post office Interest – পোস্ট অফিসে মাত্র ৩৩ টাকা জমিয়ে আপনি পাবেন ৭১ হাজার টাকা সুদের হার বাড়িয়ে দিল কেন্দ্র।

JoinJoin