Eshram card – ই-শ্রম কার্ড থাকলে মিলবে আপনার একাধিক সুবিধা, কি কি সুবিধা জানুন।

আপনি পাব্লিক ফান্ডে কাজ করে থাকেন কিম্বা আপনি যদি কোনো প্রাইভেট সংস্থা বা অসংগঠিত ক্ষেত্রে কাজ করে থাকেন তবে আপনার জন্য রয়েছে সুখবর। হ্যাঁ বন্ধুরা। সরকারি চাকরি করেন না বা রোজগার কম এমন মানুষের জন্য একাধিক জনদরদি প্রকল্প চালু করেছে কেন্দ্র সরকার। তেমনই একটি প্রকল্প হলো ই-শ্রম কার্ড (Eshram card)। এই প্রকল্পে নাম নথিভুক্তকরণের মাধ্যমে আপনি প্রকল্প অনুযায়ী ৫০০ টাকা থেকে শুরু করে মাসিক সর্বোচ্চ ৫,০০০ টাকা পর্যন্ত পেয়ে যাবেন।

Eshram card থাকলে আপনি কি কি সুবিধা পেতে পারেন?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১) পারিবারিক ইনকাম কম বা ইনকাম ট্যাক্স দিতে হয় না এমন পরিবারগুলি এই কার্ডের দ্বারা মোট ২৫ টি যোজনার সুবিধা নিতে পারবেন।
২) Ayushman Bharat যোজনায় চিকিৎসার জন্য প্রতিটি পরিবার বছরে পাঁচ লাখ টাকা পর্যন্ত সাহায্য পাবেন সরকারের তরফে।
৩) PM Kisan যোজনায় প্রতিমাসে ৫০০ টাকা ভাতা পাবেন।
৪) Atal Pension যোজনায় মাসিক সর্বোচ্চ ৫,০০০ টাকা পর্যন্ত ভাতা পেয়ে যাবেন ই-শ্রম কার্ডে নাম নথিভুক্ত থাকলে।
৫) এছাড়াও প্রধানমন্ত্রী আবাস যোজনা, উজ্জ্বলা যোজনা, প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা, মানধন যোজনার মতো একাধিক জনদরদি প্রকল্পের সুবিধা পাওয়া যাবে এই কার্ডের মাধ্যমে

আরও পড়ুন – Civic volunteer – সিভিক ভলেন্টিয়ারদের বোনাস নিয়ে সুখবর শুনিয়েছেন মুখ্যমন্ত্রী।

কি ভাবে করবেন এই ই-শ্রম কার্ড?

সংবাদ মাধ্যম সূত্রে খবর, এখনো পর্যন্ত ২০ কোটিরও বেশি ভারতবাসী এই জনকল্যাণমুখী প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন এবং ২ কোটিরও বেশি মানুষ এই কার্ডের (Eshram card) মাধ্যমে বিভিন্ন প্রকল্পের সুবিধা পেয়েছেন। অবশিষ্ট নাম নথিভুক্তকারীদের ও ধীরে ধীরে বিভিন্ন প্রকল্পের সুবিধার আওতায় আনা হচ্ছে। যেহেতু সমস্ত সরকারি প্রকল্পের সুবিধা এই কার্ডের মাধ্যমেই পাওয়া যাবে, তাই আজই এই Eshram card তৈরী করে রাখুন। ভবিষ্যতে সরকারের সমস্তরকম সুযোগ-সুবিধা পেতে আধার কার্ডের মতোই ই-শ্রম কার্ডের গুরুত্ব বাড়ছে।

এই Eshram card করতে কোন রকম প্রবলেম হলে অথবা এই কার্ড নিয়ে কোন সমস্যায় পড়লে আপনি নিচে দেওয়া পদ্ধতিতে হেল্প পেতে পারেন। হিন্দি, ইংরেজি, তামিল, বাংলা, কন্নড়, মালায়ালাম, মারাঠি, ওড়িয়া, তেলেগু এবং অসমিয়াতে 14434 নম্বর টোল-ফ্রি নম্বর পাওয়া যায়। যদি আপনার সহায়তার প্রয়োজন হয়, তাহলে দয়া করে ই-মেইলের মাধ্যমে eSHRAM পোর্টালের সাথে যোগাযোগ করুন: eshram-care@gov.in।

আরও পড়ুন – পড়ুয়াদের থাকতে হবে APAAR কার্ড, নতুন পদক্ষেপ কেন্দ্রের ! এই কার্ড কি জানুন।

JoinJoin