Driving licence – ড্রাইভিং লাইসেন্স নিয়ে নতুন নিয়ম জারি করল কেন্দ্র ! আর দিতে হবে না টেস্ট।

গাড়ি অথবা বাইক চালানোর জন্য বৈধ ড্রাইভিং লাইসেন্স (Driving licence) থাকা অত্যন্ত জরুরী। ড্রাইভিং লাইসেন্স ছাড়া রাস্তায় গাড়ি চালালে তার জন্য প্রশাসনকে জরিমানাও দিতে হতে পারে। তবে এই ড্রাইভিং লাইসেন্স বানাতেও অনেক ঝুঁকি পোহাতে হয়। কারন ড্রাইভিং লাইসেন্স তৈরি করার জন্য কয়েকটি পরিক্ষা দিতে হয়। পরিক্ষায় সফল হলেই ড্রাইভিং লাইসেন্স মিলবে। এই পরিক্ষার কথা ভেবেই অনেকে বারবার ড্রাইভিং লাইসেন্স বানাতে গিয়েও পিছিয়ে আসেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবার থেকে ড্রাইভিং লাইসেন্স (Driving licence) আরও সহজ যাবতীয় ঝক্কির দিন শেষ হতে চলেছে। কোন রকম পরিক্ষা ছাড়াই খুব সহজেই ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন। এখন থেকে ড্রাইভিং লাইসেন্স পেতে পরীক্ষা থেকে রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসে (RTO) গিয়ে দীর্ঘ লাইনে অপেক্ষার দিন শেষ।

আরও পড়ুন – Eshram card – ই-শ্রম কার্ড থাকলে মিলবে আপনার একাধিক সুবিধা, কি কি সুবিধা জানুন।

ড্রাইভিং লাইসেন্সের (Driving licence) নতুন নিয়ম।

ড্রাইভিং লাইসেন্স নিয়ে কেন্দ্র নতুন নিয়ম জারি করল। ড্রাইভিং লাইসেন্স (Driving licence) পেতে এখন আর ড্রাইভিং টেস্টের প্রয়োজন নেই। এখন থেকে RTO অফিসে গিয়ে কোনও ধরণের ড্রাইভিং পরীক্ষা দিতে হবে না। কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক এমনই নির্দেশিকা ঘোষণা করেছে। কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের এই নির্দেশিকা কার্যকর হয়েছে।

কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের নতুন নিয়ম অনুসারে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য এখন আর RTO অফিসে পরীক্ষার জন্য অপেক্ষা করতে হবে না। যে কোন স্বীকৃত ড্রাইভিং স্কুল থেকে ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষা (Driving licence Exam) দেওয়া যাবে। ট্রেনিং শেষে স্কুল থেকেও এই পরিক্ষা দেওয়া যাবে। যে সব ব্যক্তি এই পরীক্ষায় উত্তীর্ণ হলে তাঁদের একটি সার্টিফিকেট দেওয়া হবে। এই সার্টিফিকেট থেকেই নতুন ড্রাইভিং লাইসেন্স তৈরি করা যাবে।

ড্রাইভিং লাইসেন্সের জন্য নতুন কোর্স।

হালকা মোটরযানে কোর্স চালানোর জন্য সর্বোচ্চ ৪ সপ্তাহ ২৯ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। এর মধ্যেই ২১ ঘন্টা শহরের রাস্তা, গ্রামের রাস্তা, হাইওয়েতে গাড়ি চালানো পার্কিং ও রিভার্স গিয়ার সম্পর্কে শেখানো হবে। বাকি ৮ ঘণ্টা বিভিন্ন থিওরি পড়ানো হবে। তাই এবার থেকে ড্রাইভিং লাইসেন্স পেতে প্রশিক্ষকদের কমপক্ষে দ্বাদশ শ্রেণির ডিপ্লোমা ও কমপক্ষে পাঁচ বছরের ড্রাইভিং অভিজ্ঞতা এবং ট্রাফিক আইন সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে।

আবেদনকারীকে ২১ ঘণ্টার জন্য সাধারণ রাস্তা, গ্রামীণ রাস্তা, মহাসড়ক, শহরের রাস্তা, পার্কিং, পাহাড়ের উপরে ও নিচে সহ অন্যান্য বিষয় শিখতে হবে। এছাড়াও ট্রাফিক সমন্ধে তথ্য, দুর্ঘটনার কারণ, প্রাথমিক চিকিৎসা এবং গাড়ি চালানোর সময় পেট্রল-ডিজেল ইত্যাদি বিষয়ও এর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে।

আরও পড়ুন – Civic volunteer – সিভিক ভলেন্টিয়ারদের বোনাস নিয়ে সুখবর শুনিয়েছেন মুখ্যমন্ত্রী।

JoinJoin