Dearness Allowance: ডিএ নিয়ে সুখবর! রাজ্যের কর্মচারীদের বেতন একলাফে 6 শতাংশ বৃদ্ধি, কবে থেকে চালু করা হচ্ছে জানুন

Dearness Allowance: মহার্ঘ্যভাতা বা ডিএ সরকারি কর্মচারীদের মৌলিক অধিকার। এই মহার্ঘ ভাতা কবে পাবেন সেই আশায় অপেক্ষা করে থাকেন সরকারি কর্মীরা। কিন্তু করোনা ভাইরাস ও লকডাউনের জেরে দেশের অর্থনীতিতে বিপুল ধস নেমেছিল। সেই সময়ই আর্থিক মন্দার হাত থেকে বাঁচতে সরকারি কর্মীদের ডিএ বন্ধ রাখা হয়েছিল। সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামলিয়ে দেশের অর্থনীতি একটু মুখ তুলে তাকাতেই সরকারি কর্মীদের বরাদ্দ টাকা মিটিয়ে দিতে উদ্যোগী হয়েছে সরকার।

Holiday in September: এই দিনটি থাকবে ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর, কারা ছুটি পাবেন জেনে নিন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দীর্ঘ দুই বছরের অপেক্ষার পর অবশেষে বকেয়া ডিএ (Dearness Allowance) বা বর্ধিত মহার্ঘ ভাতা দিচ্ছে কেন্দ্র।কেন্দ্র সরকারি কর্মচারীদের বহুবার মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার পর তারা এখন বেশ খুশি। কিন্তু রাজ্যের সরকারী কর্মচারীদের বকেয়া ডিএ (dearness allowance)এখনও দেয়নি রাজ্য। ডিএ বা মহার্ঘ ভাতার সূচনা কিন্তু এখন থেকে নয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই এই বর্ধিত ভাতা দেওয়া হত, তবে তা খাদ্যের ক্ষেত্রে। এরপর স্বাধীনতার আগের বছর থেকে কর্মীদের জন্য এই বর্ধিত ভাতার ঘোষণা করা হয়।

সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ বছরে দুবার বৃদ্ধি পায়। সেই মতো প্রতি বছর সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পেলেও সেই টাকা হাতে পাননি রাজ্য সরকারি কর্মচারীরা। রাজ্য সরকারি কর্মচারীদের বেশ কয়েক মাসের মহার্ঘ ভাতা বকেয়া রয়েছে।সময় মতো ডিএ দিতে না পারার কারণ হিসেবে রাজ্যের আর্থিক সঙ্কটের দিকেই ইঙ্গিত করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু রাজ্যের অর্থ দফতরের একাধিক অফিসার তা মানতে নারাজ।

New Business Idea: বিরাট সুযোগ ব্যবসার! নতুন ব্যবসা শুরু করুন, টাকা দেবে সরকার

বকেয়া ডিএ নিয়ে দীর্ঘদিন ধরে আইনি লড়াই চালিয়ে যাচ্ছে সরকারী কর্মচারীদের একাংশ। ইতিমধ্যে আদালত জানিয়েছে মহার্ঘ্যভাতা বা ডিএ (dearness allowance) কর্মচারীদের মৌলিক অধিকার। কিন্তু তবু রাজ্য সরকার উদাসীন। আদালতের দেওয়া সময়সীমা শেষ হওয়ার আগেই অনলাইনে রিভিউ পিটিশন দাখিল করে রাজ্য। আগামী ২৯ আগস্ট যার শুনানি।

ডিএ নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মনে দুশ্চিন্তা রয়েছে কবে মিলবে DA? তার মধ্যে DA না মেলায় কর্মচারীদের একাংশ আন্দোলনের হুঁশিয়ারী দিয়েছেন। এবার এর মধ্যেই রাজ্য সরকারি কর্মীচারীদের জন্য ভালো খবর। ডিএ এর হার বাড়ানো হল। শুধু পশ্চিমবঙ্গেই নয়, একাধিক রাজ্য ডিএ বাড়িয়েছে।কেন্দ্রের মতই এবার তারাও বর্ধিত মূল্যে মহার্ঘ ভাতা পেতে চলেছে।

ষষ্ট বেতন কমিশনে পশ্চিমবঙ্গ সরকারের অধীনের নন গভর্নমেন্ট কলেজ এবং সরকারি সাহায্যপ্রাপ্ত, এছাড়াও সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানের স্থায়ী শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের ৩ শতাংশ ডিএ দেওয়া হচ্ছে সংবাদ মাধ্যম সূত্রে এমন খবর মিলেছে।উচ্চশিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানানো হয়েছে। যদিও বাকি সমস্ত সরকারি কর্মচারীদের বকেয়া DA কবে দেওয়া হবে? সেই সম্পর্কিত নতুন আপডেট এখনও পর্যন্ত মেলেনি।

এছাড়াও একাধিক রাজ্য ডিএ বাড়িয়েছে। মহারাষ্ট্র সরকার চলতি মাসে রাজ্য সরকারি কর্মীদের ৩ শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছে। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল। বর্তমানে এই রাজ্য সরকারি কর্মীদের DA বা মহার্ঘ ভাতা মূল বেতনের ৩৪ শতাংশ হল। অন্যদিকে ছত্তিশগড় সরকারও ১৫ আগস্ট রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘভাতা বাড়ানোর ঘোষণা করে। ডিএ ৬ শতাংশ বাড়ানো হয়। বর্তমানে এই রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ (Dearness Allowance) ২৮ শতাংশ হল।

এছাড়াও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন স্বাধীনতা দিবসে রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য বড়োসড়ো ঘোষণা করেন। ঘোষণায় বলা হয়েছে এবার থেকে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ এবং ডিআর ৩১ শতাংশ থেকে বাড়িয়ে ৩৪ শতাংশ করা হয়েছে। এর ফলে ওই রাজ্যের প্রায় ১৬ লক্ষ কর্মচারী উপকৃত হবেন।

অন্যদিকে গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলও স্বাধীনতা দিবসের দিন সরকারি কর্মচারীদের জন্য বড় ঘোষণা করেন।সরকারি কর্মচারীদের ৩ শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা করেন তিনি। এর ফলে সেই রাজ্যের প্রায় ৯.৩৮ লক্ষ কর্মচারী উপকৃত হবেন।

Leave a comment

JoinJoin