পড়ুয়াদের থাকতে হবে APAAR কার্ড, নতুন পদক্ষেপ কেন্দ্রের ! এই কার্ড কি জানুন।

দেশের সব মানুষের কাছে আধার কার্ড, প্যান কার্ড, রেশন কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। এগুলি ছাড়া কোন কাজ করা অসম্ভব। স্কুল – কলেজ থেকে শুরু করে ব্যাংক বা যে কোন সরকারি প্রকল্পে আবেদন করার জন্য এই নথিগুলি লাগবেই। মুলত দেশের নাগরিকদের জীবন সহজ সরল করে তোলার জন্যই সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেন। কেন্দ্র এবং রাজ্য সরকার দেশের সাধারণ নাগরিকদের কথা মাথায় রেখেই নানা পদক্ষেপ নিয়েছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে কেন্দ্র সরকারের তরফ থেকে জনসাধারণের জন্য হামেশাই নতুন নতুন পদক্ষেপ নেওয়া হয়। এবারও কেন্দ্র নতুন পদক্ষেপ নিতে চলেছে। এবার কেন্দ্রের তরফ থেকে গুরুত্বপূর্ণ একটি কার্ড চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। কেন্দ্রের তরফ থেকে নতুন যে কার্ড চালু করার পরিকল্পনা করা হয়েছে তা হলো APAAR কার্ড। এই কার্ড কি, কাদের জন্য তৈরি করা হবে এবং এই কার্ডের মাধ্যমে কি কি সুবিধা পাওয়া যাবে বিস্তারিত জেনে নিন।

কেন্দ্ৰীয় শিক্ষা মন্ত্রকের তরফ থেকে স্কুল পড়ুয়াদের জন্য এই APAAR কার্ড তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের সরকারি এবং বেসরকারি স্কুলের সমস্ত পড়ুয়াদের জন্য এই কার্ড তৈরি করা হবে। অভিভাবকদের কাছ থেকে অনুমোদন নিয়ে তবে এই কার্ড তৈরি হবে। ইতিমধ্যেই স্কুলগুলিকে নির্দেশিকা দিয়ে এবং অভিভাবকদের কাছে সম্মতি চাওয়া হয়েছে। ১৬ থেকে ১৮ অক্টোবরের মধ্যে নতুন এই কার্ডের নিয়ে স্কুল কর্তৃপক্ষকে সঙ্গে অভিভাবকদের বৈঠকে বসতে বলা হয়েছে।

আরও পড়ুন – চাকরি নিয়ে চিন্তা? SBI এবার আপনার স্বপ্ন পূরণ করবে।

APAAR কার্ড কি?

APAAR এর পুরো অর্থ হল Automated Permanent Academic Account Registry (APAAR)। মূলত পড়ুয়াদের জন্য কেন্দ্রের তরফ থেকে এই APAAR কার্ড তৈরি করার পরিকল্পনা চলছে। স্কুল পড়ুয়াদের আইডি ছাড়াও আরও তথ্য থাকবে এই কার্ডে, তাই শিক্ষার্থীদের সুবিধার্থে এই বড় পদক্ষেপ।

APAAR কার্ডের সুবিধা ?

১) শিক্ষার্থীদের বিবরণ নিয়ে তৈরি এই কার্ড। এই APAAR কার্ড স্কুল আইডি-র মতই একটি আইডি কার্ড।
৩) এই সব শিক্ষার্থীদের তথ্য UDISE পোর্টালে আপলোড করতে হবে।
২) এই কার্ডে পড়ুয়াদের নাম, ঠিকানা, রক্তের গ্রুপ, ওজন, উচ্চতা ইত্যাদির তথ্য দেওয়া থাকবে।

অভিভাবকরা সম্মতিই সংশ্লিষ্ট পড়ুয়ার APAAR কার্ড বানানো হবে। তবে কোন অভিভাবক যদি এই কার্ড করানোর ক্ষেত্রে সম্মতি না দেন, তাহলে ওই পড়ুয়ার কার্ড তৈরি করা যাবে না। তবে দেশের সমস্ত পড়ুয়ার জন্যই কেন্দ্র এই APAAR পরিচয়পত্র তৈরি করতে চাইছে।

আরও পড়ুন – Librarian Recruitment – শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে লাইব্রেরিয়ান কর্মী নিয়োগ! কিভাবে আবেদন করবেন জেনে নিন।

JoinJoin